Loading...

১৯৭১: বাংলাদেশ সৃষ্টির বৈশ্বিক ইতিহাস (হার্ডকভার)

অনুবাদক: কাজী জাওয়াদ

স্টক:

৯০০.০০ ৬৭৫.০০

একসাথে কেনেন

১৯৪৭ সালে দেশভাগের পর ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধ উপমহাদেশের সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূরাজনৈতিক ঘটনা। বলা যায়, বাংলাদেশের জন্ম একঝাঁকুনিতে উপমহাদেশের রাজনৈতিক ক্ষমতার ভারসাম্য পাল্টে দেয়। কাশ্মীরের নিয়ন্ত্রণরেখা, ভারত ও পাকিস্তানের পারমাণবিকীকরণ, সিয়াচেন হিমবাহ ও কারগিলের সংঘাত, বাংলাদেশের ভবিষ্যত্ পথচলা—সবকিছুরই পেছনে ভূমিকা রাখে ১৯৭১ সালের ওই উত্তাল ৯ মাস।
প্রচলিত বয়ানের বিপরীতে শ্রীনাথ রাঘবন দাবি করেছেন যে বাংলাদেশের সৃষ্টি কোনো পূর্বনির্ধারিত ঘটনা নয়। এই ঘটনাকে বিচার করতে হবে সেই সময়ের বৈশ্বিক পরিপ্রেক্ষিতে উপনিবেশগুলোর স্বাধীনতা, স্নায়ুযুদ্ধ এবং জায়মান বিশ্বায়নের পটভূমিতে রেখে। উপরন্তু এ ঘটনাজুড়ে আছেন শেখ মুজিবুর রহমান, ইন্দিরা গান্ধী, রিচার্ড নিক্সন, হেনরি কিসিঞ্জার, চৌ এন লাই, জুলফিকার আলী ভুট্টো, তারিক আলী,
জর্জ হ্যারিসন, রবি শঙ্কর ও বব ডিলানের মতো ব্যক্তিত্বরা। v রাঘবনের লেখা এই মৌলিক ইতিহাসগ্রন্থটি বাংলাদেশের মুক্তিযুদ্ধকে কেন্দ্র করে আন্তর্জাতিক মানবিক সংকট এবং ঘটনার ফলাফল বা প্রভাব-প্রতিক্রিয়া বুঝতে পাঠককে বিশেষভাবে সহায়তা করবে।

1971: Bangladesh Srishtir Boishik-itihas,1971: Bangladesh Srishtir Boishik-itihas in boiferry,1971: Bangladesh Srishtir Boishik-itihas buy online,1971: Bangladesh Srishtir Boishik-itihas by Srinath Raghavan,১৯৭১: বাংলাদেশ সৃষ্টির বৈশ্বিক ইতিহাস,১৯৭১: বাংলাদেশ সৃষ্টির বৈশ্বিক ইতিহাস বইফেরীতে,১৯৭১: বাংলাদেশ সৃষ্টির বৈশ্বিক ইতিহাস অনলাইনে কিনুন,শ্রীনাথ রাঘবন এর ১৯৭১: বাংলাদেশ সৃষ্টির বৈশ্বিক ইতিহাস,978 984 98569 6 2,1971: Bangladesh Srishtir Boishik-itihas Ebook,1971: Bangladesh Srishtir Boishik-itihas Ebook in BD,1971: Bangladesh Srishtir Boishik-itihas Ebook in Dhaka,1971: Bangladesh Srishtir Boishik-itihas Ebook in Bangladesh,1971: Bangladesh Srishtir Boishik-itihas Ebook in boiferry,১৯৭১: বাংলাদেশ সৃষ্টির বৈশ্বিক ইতিহাস ইবুক,১৯৭১: বাংলাদেশ সৃষ্টির বৈশ্বিক ইতিহাস ইবুক বিডি,১৯৭১: বাংলাদেশ সৃষ্টির বৈশ্বিক ইতিহাস ইবুক ঢাকায়,১৯৭১: বাংলাদেশ সৃষ্টির বৈশ্বিক ইতিহাস ইবুক বাংলাদেশে
শ্রীনাথ রাঘবন এর ১৯৭১: বাংলাদেশ সৃষ্টির বৈশ্বিক ইতিহাস এখন পাচ্ছেন বইফেরীতে মাত্র 675.00 টাকায়। এছাড়া বইটির ইবুক ভার্শন পড়তে পারবেন বইফেরীতে। 1971: Bangladesh Srishtir Boishik-itihas by Srinath Raghavanis now available in boiferry for only 675.00 TK. You can also read the e-book version of this book in boiferry.
ধরন হার্ডকভার | ৪০০ পাতা
প্রথম প্রকাশ 2024-02-10
প্রকাশনী প্রথমা প্রকাশন
ISBN: 978 984 98569 6 2
ভাষা বাংলা

ক্রেতার পর্যালোচনা

শ্রীনাথ রাঘবন
লেখকের জীবনী
শ্রীনাথ রাঘবন (Srinath Raghavan)

শ্রীনাথ রাঘবন জন্ম ১৯৭৭, ভারত। সমকালীন ইতিহাস-বিশেষজ্ঞ। মাদ্রাজ বিশ্ববিদ্যালয় থেকে পদার্থবিজ্ঞানে স্নাতক হয়ে ভারতীয় সেনাবাহিনীতে যোগ দেন। পরে লন্ডনের কিংস কলেজ থেকে পিএইচডি ডিগ্রি নিয়ে গবেষণা ও লেখালেখিতে আত্মনিয়োগ করেন। অশোকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ের অধ্যাপক। কার্নেগি এনডাউমেন্ট ফর ইন্টারন্যাশনাল পিসের জ্যেষ্ঠ ফেলো। অনাবাসিক জ্যেষ্ঠ ফেলো কিংস কলেজ লন্ডনের। ভারতের পররাষ্ট্র ও নিরাপত্তানীতি বিষয়ে তিনি বিশেষজ্ঞ। স্ট্র্যাটেজিক স্টাডিজের জন্য কে. সুব্রামানিয়াম পুরস্কার (২০১১) এবং সামাজিক বিজ্ঞানের জন্য ইনফোসিস পুরস্কার (২০১৫) লাভ করেন। প্রকাশিত বই: ওয়ার অ্যান্ড পিস ইন মডার্ন ইন্ডিয়া, ১৯৭১: আ গ্লোবাল হিস্ট্রি অব দ্য ক্রিয়েশন অব বাংলাদেশ, ইন্ডিয়া’জ ওয়ার: দ্য মেকিং অব মডার্ন সাউথ এশিয়া ১৯৩৯-১৯৪৫, দ্য মোস্ট ডেঞ্জারাস প্লেস: আ হিস্ট্রি অব দ্য ইউনাইটেড স্টেটস ইন সাউথ এশিয়া।

সংশ্লিষ্ট বই