Loading...

১৯৭১ : স্মৃতিখণ্ড মুজিবনগর (হার্ডকভার)

স্টক:

২৬০.০০ ২০৮.০০

একসাথে কেনেন

এই ডায়েরি গত বিশ বছর আমার দেরাজে ঘুমিয়ে ছিল। পেছনে ওঁৎ পেতে থাকত কোন বড় নভেলের মুসাবিদা। তার ভেতর এই ডায়েরির মালমসলা ব্যবহার করা। কিন্তু সােহরাব হাসান তা হতে দিলে না। অপরাধ তার। কিন্তু এখন লজ্জা আমার। | বলাবাহুল্য, এই ডায়েরি স্মৃতি-ভাণ্ডারের অংশ। বহু ঘটনার উল্লেখ নেই। বহু মানুষের উল্লেখ নেই-যারা আমাকে নানা কৃতজ্ঞতায় বেঁধেছিলেন। তাঁদের কাছে আমি ক্ষমাপ্রার্থী।
| প্রকাশনার ব্যাপারে মূল গায়েন বিউটি বুক হাউসের স্নেহভাজন হামিদুল ইসলাম। দোহার যােগাড়ের ভার ছিল আমার উপর । | আমার ডাকে সাড়া-দাতা সর্বজন স্নেহাস্পদ মফিদুল হক, সুবর্ণ মুদ্রায়ণের আজাদ মােসলেম এবং তার দক্ষিণ হস্ত (সংখ্যায় পাঁচ) শফিউর রহমান, ফজলুর রহমান, মাসুদ আহমেদ, আখতার হােসেন, অরুণ কুমার চন্দ প্রমুখ।
1971 Sreetikhondo Mujibnagor,1971 Sreetikhondo Mujibnagor in boiferry,1971 Sreetikhondo Mujibnagor buy online,1971 Sreetikhondo Mujibnagor by Sowkot Osman,১৯৭১ : স্মৃতিখণ্ড মুজিবনগর,১৯৭১ : স্মৃতিখণ্ড মুজিবনগর বইফেরীতে,১৯৭১ : স্মৃতিখণ্ড মুজিবনগর অনলাইনে কিনুন,শওকত ওসমান এর ১৯৭১ : স্মৃতিখণ্ড মুজিবনগর,9847011400580,1971 Sreetikhondo Mujibnagor Ebook,1971 Sreetikhondo Mujibnagor Ebook in BD,1971 Sreetikhondo Mujibnagor Ebook in Dhaka,1971 Sreetikhondo Mujibnagor Ebook in Bangladesh,1971 Sreetikhondo Mujibnagor Ebook in boiferry,১৯৭১ : স্মৃতিখণ্ড মুজিবনগর ইবুক,১৯৭১ : স্মৃতিখণ্ড মুজিবনগর ইবুক বিডি,১৯৭১ : স্মৃতিখণ্ড মুজিবনগর ইবুক ঢাকায়,১৯৭১ : স্মৃতিখণ্ড মুজিবনগর ইবুক বাংলাদেশে
শওকত ওসমান এর ১৯৭১ : স্মৃতিখণ্ড মুজিবনগর এখন পাচ্ছেন বইফেরীতে মাত্র 218.40 টাকায়। এছাড়া বইটির ইবুক ভার্শন পড়তে পারবেন বইফেরীতে। 1971 Sreetikhondo Mujibnagor by Sowkot Osmanis now available in boiferry for only 218.40 TK. You can also read the e-book version of this book in boiferry.
ধরন হার্ডকভার | ১৮৪ পাতা
প্রথম প্রকাশ 1992-02-01
প্রকাশনী সময় প্রকাশন
ISBN: 9847011400580
ভাষা বাংলা

ক্রেতার পর্যালোচনা

শওকত ওসমান
লেখকের জীবনী
শওকত ওসমান (Sowkot Osman)

(Sowkot Osman) তাঁর পৈতৃক নাম শেখ আজিজুর রহমান। নাটক, গল্প, উপন্যাস, প্রবন্ধ, রম্যরচনা, রাজনৈতিক লেখা, শিশু-কিশোর সাহিত্য সর্বত্র তিনি উল্লেখযোগ্য অবদান রেখে গেছেন। মুক্তিযুদ্ধ ও ধর্মনিরপেক্ষতার পক্ষে তিনি ছিলেন এক উচ্চকিত কণ্ঠের অধিকারী। জন্ম -১৯১৭ খ্রিষ্টাব্দের ২ জানুয়ারি পশ্চিম বঙ্গের হুগলী জেলার জেলার সবল সিংহপুর গ্রামে তিনি জন্মগ্রহণ করেন।বাংলাদেশের একজন চিন্তক, লেখক ও কথাসাহিত্যিক। পিতা শেখ মোহাম্মদ এহিয়া, মাতা গুলজান বেগম। পড়াশোনা করেছেন মক্তব, মাদ্রাসা, কলেজ ও কলকাতা বিশ্ববিদ্যালয়ে। তিনি কলকাতার আলিয়া মাদ্রাসায় পড়ালেখা শুরু করলেও পরবর্তীকালে সেন্ট জেভিয়ার্স কলেজ ও অর্থনীতি বিষয়ে কলকাতা বিশ্ববিদ্যালয়ে স্নাতক ডিগ্রি সম্পন্ন করেন। কিন্তু একই বিশ্ববিদ্যালয় থেকে বাংলায় এমএ ডিগ্রি লাভ করেন। আইএ পাস করার পর তিনি কিছুদিন কলকাতা করপোরেশন এবং বাংলা সরকারের তথ্য বিভাগে চাকরি করেন। এমএ পাস করার পর ১৯৪১ সালে তিনি কলকাতার গভর্নমেন্ট কমার্শিয়াল কলেজে লেকচারার পদে নিযুক্ত হন। ১৯৪৭ সালে তিনি চট্টগ্রাম কলেজ অফ কমার্সে যোগ দেন এবং ১৯৫৮ সাল থেকে ঢাকা কলেজে অধ্যাপনা করে ১৯৭২ খ্রিষ্টাব্দে স্বেচ্ছা অবসরে যান। চাকরি জীবনের প্রথমদিকে কিছুকাল তিনি ‘কৃষক’ পত্রিকায় সাংবাদিকতাও করেন। প্রয়াত হুমায়ুন আজাদ শওকত ওসমানকে বলতেন 'অগ্রবর্তী আধুনিক মানুষ'। ১৯৪৭ খ্রিষ্টাব্দে দেশ বিভাগের পর তিনি চলে আসেন পূর্ববঙ্গে।বাংলাদেশের সাহিত্য, সংস্কৃতি ও মুক্তবুদ্ধির আন্দোলনে জীবনব্যাপী অবদানের স্বীকৃতি স্বরূপ তিনি একুশে পদক, বাংলা একাডেমি পুরস্কার ও স্বাধীনতা দিবস পুরস্কার - এই তিনটিতেই ভূষিত হয়েছিলেন। ক্রীতদাসের হাসি তাঁর একটি জনপ্রিয় ঐতিহাসিক উপন্যাস। তাঁর জনপ্রিয় গ্রন্থ গুলোর মধ্যে উল্লেখযোগ্যঃ জননী, জাহান্নম হইতে বিদায়, বনী আদম, ওটেন সাহেবের বাংলো, কালরাত্রি খ-চিত্র, মুজিবনগর, দুই সৈনিক ও অন্যান্য। মৃত্যু -১৪ মে ১৯৯৮।

সংশ্লিষ্ট বই